National Nutrition Week: ড্রাগন ফল দিয়ে সুষম খাদ্য বানালো ইটাচুনা মহাবিদ্যালয়ের পড়ুয়ারা - Pralipta

সোমদ্যুতি চৌধুরী: গত ১লা সেপ্টেম্বর থেকে সারা ভারতের বিভিন্ন জায়গায় পালিত হচ্ছে জাতীয় পুষ্টি সপ্তাহ। বিভিন্ন স্থানে বিভিন্ন রকমের উদ্যোগ নেওয়া হচ্ছে। এই উপলক্ষেই ৫ সেপ্টেম্বর ইটাচুনা বিজয় নারায়ণ মহাবিদ্যালয়ের নিউট্রেশন বিভাগের উদ্যোগে গত ৫ই সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে সুষম খাদ্য উৎসব।  


এই উৎসবে তেল, চিনি প্রভৃতি ব্যতীত বিভিন্ন সুষম খাদ্যের। এইসব খাবারের রকমারি নামও দিয়েছে তারা। এই খাবারের তালিকায় রয়েছে উচ্ছে ডার্লিং, ভেজ মিক্সড রাইস, মুগডালের চিলা, ড্রাগন ফ্রুটস কুলপি, পনির রাইস, সোয়া পালং সুইটস, করোলা সুইটস, ড্রাগন ফ্রুট জুস, ড্রাগন মিষ্টি, গুড়ের তৈরি ছানার সন্দেশ ইত্যাদি।  


এই উৎসবের জোগাড়ের সমস্ত কাজ করছে পড়ুয়ারাই। পরিচালনার দায়িত্বে রয়েছেন নিউট্রিশন বিভাগের অধ্যাপিকা রিম্পা কর। এই উৎসব প্রসঙ্গে তিনি বলেন, উৎসবের সব খাবার কলেজের রান্নাঘরেই তৈরি হচ্ছে আর তা বানাচ্ছেও পড়ুয়ারাই। তেল ছাড়া পনির, মাসরুম, সোয়াবিন রাইস, করোলার সুগার ফ্রি গুরের মিষ্টি, ড্রাগন ফ্রুটের মিষ্টি এবং জুস ইত্যাদি বানিয়েছে পড়ুয়ারা। বিভিন্ন নতুন ধরনের সুষম খাদ্যের পদও তৈরি করার চেষ্টা করছে তারা। যা তৈরি করা হচ্ছে সবই স্বাস্থ্যকর খাদ্য। 

  
উৎসব সম্পর্কে পুষ্টি বিভাগের এক ছাত্র বলে, 'কলেজের ক্লাস রুমে শেখা পুঁথিগত জ্ঞানকে এভাবে মানুষের সামনে তুলে ধরতে পেরে আমরা খুব খুশি।' 


অপর এক ছাত্রী সৌমি ঘোষ বলে, 'আমরা নিজেরাই রান্না করছি এবং মানুষকে সুষম খাদ্যের ব্যাপারে জানাতেও চাইছি।'  


এই উৎসব নিয়ে কলেজের অধ্যক্ষ ডঃ গৌতম বিট বলেছেন, কলেজে সারা বছর ধরেই নানা কর্মকাণ্ড চলে। তবে পাঠ্যপুস্তকের পাশাপাশি সবসময় পরিবেশ ও স্বাস্থ্য সচেতনতার উপর বিশেষ জোর দেওয়া হয়। কলেজের বৈচিত্রময় কাজ দেখে মুগ্ধ হয়েছেন উৎসবের প্রধান অতিথি তথা কলেজ পরিচালন সমিতির সদস্য পার্থ চ্যাটার্জি।  


তিনি বলেন, একসময় হুগলি জেলার প্রেসিডেন্সি বলা হতো যে ইটাচুনা কলেজকে। এখনও সেই মর্যাদা ধরে রাখার মতো ধারাবাহিকতা বজায় রয়েছে এই কলেজে।