Mamata Banerjee: পুজোয় মুড়ি বিক্রি করুন, কোটিপতি হয়ে যাবেন, কর্মসংস্থানের নয়া দিশা দেখালেন মুখ্যমন্ত্রী! - Pralipta


প্রলিপ্ত ডেস্ক: দুর্গাপুজোর আগে বেকার যুবক-যুবতীদের নতুন ব্যবসার দিশা দেখালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বেকারত্বকে প্রশয় না দিয়ে চা-বিস্কুট, ঘুগনি থেকে তেলেভাজার ব্যবসা করার পরামর্শ দিলেন। খড়গপুর স্টেডিয়ামে উৎকর্ষ বাংলা যোজনা সফলভাবে কারিগরি শিক্ষা সম্পন্ন বিভিন্ন সুবিধাভোগীদের নিয়োগ পত্র বিতরণ সভায় একথা বলেন তিনি। বাংলার যুবসমাজের উদ্দেশ্য তিনি বলেন "খেটে খেতে হবে,শরীরের নাম মহাশয়। যা সওয়াবেন তাই সইবে।"
এর আগে চপশিল্প নিয়ে তিনি বক্তৃতা দিয়েছিলেন, এজন্য বিরোধীদলের কটাক্ষের নিশানা হতে হয়েছিল। কিন্তু পরবর্তীকালে সেই চপশিল্প যে কতটা লাভজনক তার উল্লেখও তিনি করেন।

খড়গপুরে ওই অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এক হাজার টাকা জোগাড় করে একটা কেটলি কিনুন আর মাটির ভাঁড় নিন। সঙ্গে কিছু বিস্কুট নিন। আস্তে আস্তে সেই ব্যবসা বাড়বে। তার পরের সপ্তাহে মাকে বললেন, ‘একটু ঘুগনি তৈরি করে দিতে।’ তার পরের সপ্তাহে একটু তেলেভাজা করলেন। একটা টুল আরেকটা টেবিল নিয়ে বসলেন। সামনেই পুজো,এত বিক্রি হবে যে আপনি সামলাতে পারবেন না। তার মতে জীবনে কোন কাজই ছোট নয়। সব বিখ্যাত মানুষেরা এভাবেই মাটি থেকে উঠে বড়ো হয়েছে।বৃহস্পতিবারে মমতার পরামর্শ শুনে শ্রোতাদের মধ্যে বিপুল উৎসাহ এবং হর্ষধ্বনি শোনা গিয়েছে।
এখানেই শেষ নয়,কচুরিপানাকে শুকিয়ে যে সুন্দর থালা ও ব্যাগ তৈরি করা যায়, সে কথাও এসেছে তাঁর বক্তৃতায়। কাশফুলকে এককাট্টা করে তুলোর বিকল্প হিসাবে বালিশ তৈরি করার কথা বলেন এবং এই কাজে পাড়ার ছেলেমেয়েদের নিয়ে স্বনির্ভর গোষ্ঠী গড়ে তোলা যেতে পারে।এদিন মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেন, “দেশে স্কিল ট্রেনিং পরীক্ষায় ২১ জন টপার, রাজ্য থেকে তাদের মধ্যে আছে ৯ জন। স্কিল ট্রেনিংয়ে দেশে আমরা এক নম্বরে।এই অনুষ্ঠানে তিনি বলেন আগামীদিনে ৮৯ হাজার শিক্ষক নেওয়া হবে।বিশ্ব বিদ্যালয়ে ১০ হাজার অধ্যাপক নেওয়া হবে।বাংলায় ৩টি জায়গায় বিমানবন্দর তৈরি হচ্ছে।