চুঁচুড়ার গৌরীশঙ্কর মন্দির - Pralipta

চুঁচুড়ার গৌরীশঙ্কর মন্দিরের ছবি

অঙ্কুর মজুমদার: গৌরী সেনের দান ও দাক্ষিণ্যের জন্য ‘লাগে টাকা দেবে গৌরী সেন’ প্রবাদটি প্রচলিত হয়েছে। সামান্য পুঁজি মূলধন নিয়ে গৌরী সেন নিজ বুদ্ধি ও সততার বলে বিশেষ উন্নতি করেন। অবশ্য বিরাট ধনী হওয়ার পিছনে যে কাহিনী, তা প্রায় অলৌকিক পর্যায়ের।

বড়বাজারের বিখ্যাত ব্যবসায়ী বৈষ্ণবচরণ শেটের সঙ্গে তিনি যৌথ ব্যবসায়ে নামেন। সাত নৌকা দস্তা কিনে পরে আবিষ্কার করেন, তার মধ্যে রুপোর ভাগই বেশি। প্রভূত লাভ হয় এতে। 

চুঁচুড়ার গৌরীশঙ্কর মন্দিরের সম্পূর্ণ ছবি

শোনা যায় সেদিনই রাতে গৌরী সেন স্বপ্নাদৃষ্ট হন,  দেবাদিদেব মহেশ্বর তাহাকে স্বপ্ন দিয়ে বলেন যে, দস্তা ভর্ত্তি নৌকা তাঁহার কৃপায় রূপায় পরিণত হয়েছে। সুতরাং উক্তদ্রব্যের বিনিময়ে অর্থ উপার্জন করে, মনস্কামনা মত শিব মন্দির প্রতিষ্ঠার সাথে সাথে দীন দরিদ্রদের সেবা কর। নিদ্রাভগ্ন হয়েই গৌরী সেন ছুটে চললেন গঙ্গানদী র তীরে। এবং স্বপ্নবৃতান্ত অনুযায়ী দেখলেন, সত্যি সত্যিই  দস্তা ভর্ত্তি নৌকা রূপায় পরিণত হয়েছে। গৌরী সেন ভাবেন, এ সবই তাঁর আরাধ্য দেবতা শঙ্করের অসীম করুণা।

প্রতিষ্ঠা ফলক

তারপর গৌরী সেনের উদ‍্যোগে ১৫৯৯ খ্রীষ্টাব্দের এক শুভক্ষনে হুগলীর বালির মোড়ের বড়াল গলির নিজ বাড়িতে গৌরীশঙ্কর মন্দির প্রতিষ্ঠা করেন তিনি। এই শিবমন্দির প্রতিষ্ঠাকালে সকল দীন-দরিদ্র মানুষ কে খাওয়ার ব্যবস্থা করা হয়। 

এবং তাঁর প্রতিষ্টিত সেই শিবমন্দির চুঁচুড়ার বুকে আজও নিজ অস্তিত্ব জানান দিচ্ছে।

তথ‍্যসুত্র:
১. হুগলী চুঁচুড়ার মন্দির - মসজিদ - গির্জা - মানবেন্দ্র মুখোপাধ‍্যায়
২. গৌরী সেন ও তাঁর প্রতিষ্ঠিত শিবমন্দিরের মাহাত্ম্য - সপ্তর্ষি ব‍্যানার্জী

ছবি:
সপ্তর্ষি ব‍্যানার্জী