ফারেনহাইট থার্মোমিটার উদ্ভাবক: ড্যানিয়েল গ্যাব্রিয়েল ফারেনহাইট - Pralipta

পিয়ালী গোস্বামী, হুগলী, ২৪.০৫.২০২০ :  আজকের দিনে ১৬৮৬ সালে বিখ্যাত পোলিশ জার্মান পদার্থবিদ ড্যানিয়েল গ্যাব্রিয়েল ফারেনহাইটের জন্ম হয়। তিনি এক বিখ্যাত কালজয়ী আবিস্কারক। পোলিশ লিথুয়ানিয়ান কমনওয়েলথের ড্যানজিগ এলাকায় হ্যান্স  জার্মান পরিবারে জন্মগ্রহন করেন। তিনি অবশ্য জীবন কাটান ডাচ প্রজাতন্ত্রে।

 তাঁর প্রাকৃতিক ও রসায়ন দুই বিজ্ঞানের প্রতি প্রবল আগ্রহ  ছিল। ১৭০৯ সালে এলকোহল থার্মোমিটার, ১৭১৪ সালে পারদ থার্মোমিটার উদ্ভাবন করেন। তিনি গ্লাসে ফুৎকারপ্রদানকারী হিসাবেও বেশ পরিচিত ছিলেন তাই ১৭১৭ সাল থেকে হেগ শহরে বসবাস শুরু করেন। ১৭১৮তে আমস্টারডামে রসায়নে অধ্যাপনা করেন। 

১৭২৪ তাঁর সৃষ্ট নিবন্ধ অনুসারে তাপমাত্রা নিরুপণে তিনটি বিন্দুর কথা তুলে ধরেন। যা 'শূন্য ডিগ্রী ফারেনহাইট','৩২ ডিগ্রী ফারেনহাইট'ও '৯৬ডিগ্রী ফারেনহাইট' নামে পরিচিত। তাঁর এই বিখ্যাত সৃষ্টি তাঁরই নামানুসারে "ফারেনহাইট স্কেল" নামে পরিচিত। পরবর্তীতে নতুন সংশোধিত স্কেল অনুযায়ী মানুষের শরীরের স্বাভাবিক তাপমাত্রা ৯৮.৬ডিগ্রী ফারেনহাইট যা তাঁর প্রকৃত স্কেল ছিল ৯৬ডিগ্রী। ফারেনহাইট স্কেলের নিম্ন স্থিরাঙ্ক হল ৩২ ডিগ্রি ফারেনহাইট ও ঊর্দ্ধ স্থিরাঙ্ক হল ২১২ ডিগ্রী ফারেনহাইট। এটিই প্রথম ডাক্তারি থার্মোমিটার হিসাবে ব্যবহৃত হয়।

১৭৩৬ সালের ১৬ই সেপ্টেম্বর  হেগ শহরে মৃত্যুবরণ করেন। তাঁকে ক্লোইস্টার চার্চে সমাহিত করা হয়। এই মহান আবিস্কর্তার জন্মদিনে ওনার প্রতি আমরা বিনম্র শ্রদ্ধাজ্ঞাপন করি।