Rahul Gandhi: মানহানির মামলায় দোষী সাব্যস্ত হওয়া সাংসদ পদ থেকে বহিষ্কার করা হলো রাহুল গান্ধীকে - Pralipta


প্রলিপ্ত ডেস্ক: কংগ্রেস পার্টির জন্য একটি বিশাল ধাক্কা। প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীকে ২০১৯ সালের ফৌজদারি মানহানির মামলায় দোষী সাব্যস্ত হওয়ার কারণে লোকসভা থেকে অযোগ্য ঘোষণা করা হয়েছে। "শ্রী রাহুল গান্ধী, কেরালার ওয়েনাড সংসদীয় নির্বাচনী এলাকার প্রতিনিধিত্বকারী লোকসভার সদস্য তাঁর দোষী সাব্যস্ত হওয়ার তারিখ থেকে অর্থাৎ ২৩ মার্চ, ২০২৩ এর অনুচ্ছেদ 102(1)(e) এর বিধান অনুসারে লোকসভার সদস্যপদ থেকে অযোগ্য ঘোষণা করা হয়েছে। জনপ্রতিনিধিত্ব আইন, ১৯৫১-এর ধারা ৮ সহ ভারতের সংবিধান পঠিত হয়েছে, "লোকসভা সচিবালয় আজ জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তির প্রতিক্রিয়ায়, প্রবীণ কংগ্রেস নেতা মনীশ তেওয়ারি এই সিদ্ধান্তকে ভুল বলেছেন। "লোকসভা সচিবালয় কোনও এমপিকে অযোগ্য ঘোষণা করতে পারে না। রাষ্ট্রপতিকে নির্বাচন কমিশনের সাথে পরামর্শ করে এটি করতে হবে," তিনি বলেছেন। কংগ্রেসের আরেক সিনিয়র সাংসদ শশী থারুর বলেছেন, এটা গণতন্ত্রের জন্য খারাপ। তিনি টুইট করেছেন, "আদালতের রায়ের ২৪ ঘন্টার মধ্যে এবং একটি আপিল প্রক্রিয়াধীন বলে জানা গেলে এই পদক্ষেপটি এবং এর দ্রুততা দেখে আমি হতবাক। এটি গ্লাভস বন্ধ করে রাজনীতি এবং এটি আমাদের গণতন্ত্রের জন্য ক্ষতিকর।"


কেন্দ্রের বিরুদ্ধে রাজনৈতিক প্রতিহিংসার অভিযোগ এনে আজ সকালে বেশ কয়েকটি রাজ্যের কংগ্রেস ইউনিট একযোগে বিক্ষোভ শুরু করেছে। কর্ণাটক পুলিশ কংগ্রেসের রাজ্য সভাপতি ডি কে শিবকুমার এবং অন্যান্য দলের নেতা ও কর্মীদের আটক করেছে যারা মিস্টার গান্ধীর বিরুদ্ধে সুরাট আদালতের রায়ের বিরুদ্ধে বিক্ষোভ করছিল।বিজেপি বলেছে যে মিস্টার গান্ধী 'চোর' মন্তব্য দিয়ে ওবিসি সম্প্রদায়কে অপমান করার পরে একটি স্বাধীন বিচার বিভাগ থেকে দোষী সাব্যস্ত হয়েছে।

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে বলেছেন যে তার দল জনগণের অর্থ নিয়ে কে পালিয়েছে তার উত্তর খুঁজছে, অন্যদিকে বিজেপি মূল ইস্যু থেকে মনোযোগ সরানোর চেষ্টা করছে।"তারা অনগ্রসর শ্রেণীকে অপমান করার কথা বলছে! কংগ্রেস সবসময় অনগ্রসর শ্রেণী, তফসিলি জাতি এবং সংখ্যালঘুদের পাশে দাঁড়িয়েছে এবং লড়াই করেছে। এই লোকেরা, যারা মনুতে বিশ্বাস করে, তারা অনগ্রসর শ্রেণীর কথা বলে," মিস্টার খড়গে বলেন।

কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশও মিস্টার নাড্ডাকে কটাক্ষ করেছেন, বলেছেন যে তিনি তথ্য বিকৃত করছেন এবং "মানহানির রাজনীতিতে" লিপ্ত হচ্ছেন।গুজরাটের সুরাটের একটি আদালত গতকাল রাহুল গান্ধীকে এই মামলায় দুই বছরের কারাদণ্ড দিয়েছে, বিজেপি বিধায়ক পূর্ণেশ মোদীর অভিযোগের ভিত্তিতে দায়ের করা অভিযোগে তার কথিত মন্তব্য, "কীভাবে সব চোরের সাধারণ উপাধি আছে?" আদালত তাকে জামিনও মঞ্জুর করে এবং উচ্চ আদালতে আপিল করার অনুমতি দেওয়ার জন্য ৩০ দিনের জন্য সাজা স্থগিত করে।

তথ্যসূত্র ও ছবি: ইন্টারনেট সূত্রে প্রাপ্ত