"জানা-অজানা চন্দননগরের" টিমের মুখোমুখি প্রলিপ্ত - Pralipta


প্রলিপ্ত ডেস্ক: "জানা-অজানা চন্দননগরের" টিমের সাথে একটি বিশেষ কথোপকথন তুলে ধরা হলো সকলের জন‍্য।

আপনাদের এই তথ‍্যচিত্রের বিষয় নিয়ে কিছু বলুন?

আমাদের এই তথ্যচিত্রে মূল বিষয় হলো চন্দননগর । চন্দননগরের জানা-অজানা নানা ইতিহাস, ভূগোল এবং অন্যান্য তথ্য সমূহ নিয়েই এই তথ্য চিত্র তৈরি করার প্রচেষ্টা শুরু করি আমরা । সেই কারণেই এই তথ্য চিত্রের নাম "জানা-অজানা চন্দননগর" ।

হঠ‍াৎ চন্দননগর নিয়ে এই প্রকল্প, যদি বিস্তারিত বলেন?

প্রকল্পটা হঠাৎ করেই শুরু হলো ঠিকই কিন্তু প্রকল্পের সূচনা অনেকদিন আগে থেকেই হয়েছে । কারণ চন্দননগরের বিভিন্ন তথ্য অনুসন্ধান করতে আমার ভালো লাগে এবং এই কাজ আমি অনেকদিন থেকেই করে আসছি নিজের ক্ষুদ্র প্রচেষ্টায় আর এই প্রচেষ্টায় আমি পাশে পাই আমাদের শহরের এক প্রবীণ বিশিষ্ট ব্যক্তি শ্রী অজিত মুখোপাধ্যায়কে । সেখান থেকেই আমার এই কাজের স্পৃহা ও অনুসন্ধিত্সু মন আমাকে আরো উৎসাহিত করে শহরের অজানা-অচেনা তথ্য অনুসন্ধানে । তারপর ছোট ছোট করে নিজের মত করে সাজিয়ে নিয়ে কিছু লেখা লিখতে শুরু করি এবং কিছু পুরাতন ছবির সংগ্রহ করতে শুরু করি । একদিন কথায় কথায় আমারই এক বন্ধু শ্রী কৌশিক ভক্তের সাথে উঠে আসে চন্দননগর প্রসঙ্গ । তখনই আমি তাকে এই ছবিগুলো নিয়ে একটি ছোট ভিডিও করতে বলি । উত্তরে সে জানায় যে এভাবে নয় কাজ করতে হলে আরো বড় করে, আরো ভালোভাবে করতে হবে । সিদ্ধান্ত হয় আমরা তিনজনে ঘুরে ঘুরে বিভিন্ন জায়গার নানান তথ্য সংগ্রহ করব এবং ক্যামেরা লেন্স বন্দী করব । তারপরেই সে গুলোকে নিয়ে তৈরি হবে একটি ভিডিও । যেমন কথা তেমন কাজ শুরু হল আমাদের পথ চলা শুরু হলো চন্দননগর শহরের অনেক জনার মাঝে অজানাকে খোঁজার চেষ্টা ।


আপনারা কীভাবে কাজ করলেন এবং কতগুলো মোট পর্ব আসবে এই তথ‍্যচিত্রের?

আমরা তিনজনে চন্দননগর শহরের বিভিন্ন জায়গায় ঘুরে,  বিভিন্ন ব্যক্তির সাথে কথা বলে, তাদের বক্তব্যকে ক্যামেরায় ধরার চেষ্টা করেছি । চেষ্টা করেছি আরো অনেক বিশিষ্ট ব্যক্তিদের বক্তব্যকেও ধরে রাখার । তাদের মতামত নিয়েছি, তাদের সাথে আলোচনা করেছি, তাদের আশীর্বাদ পেয়েছি । এই তথ্যচিত্রের মাধ্যমে আমরা চেষ্টা করছি শহরের বিভিন্ন দিকে তুলে ধরার । সেখানে যেমন আছে শহরের ইতিহাস, নামকরণের বিতর্ক তেমনি আছে শিক্ষালয়, ধর্মালয়, স্বাস্থ্যকেন্দ্র । এর পাশাপাশি আছে শহরের বিপ্লবী আন্দোলনের একটি পর্ব ।  এছাড়াও আরও বেশ কয়েকটি পর্ব । আমাদের এই তথ্যচিত্রটি মূলত কয়েকটি পর্বের মাধ্যমে সম্পন্ন করার পরিকল্পনা করা হয়েছে । আশা করা যায় 15 -20 টি পর্বের মধ্যে এই তথ্যচিত্রটি সম্পন্ন করা সম্ভব হবে । তবে কাজ করতে করতে কিছু পর্ব বাড়তেও পারে আবার কমতেও পারে ।

আগামীতে CD বা টেপ কিছু পরিকল্পনা আছে?

হ্যাঁ । অবশ্যই আছে । তবে সেই ভাবনাটি আপাতত গৌণ, কারণ আগে কাজটা সম্পূর্ণ হোক । মানুষ দেখুক, জানুক, তাদের ভালো লাগুক । তাদের ভালোলাগা ও তাদের আশীর্বাদ আমাদের আগামীর পাথেয় হবে । আর তখনই এই তথ্যচিত্রে সিডি বার করা হয়তো সম্ভব হবে ।

এমন একটি সুন্দর প্রকল্প কে কে এবং কার কার সাহায‍্যে সম্পুর্ন হলো যদি বলেন?

এই প্রকল্পটির মূল ভাবনায় ও সম্পূর্ণ তথ্য পরিবেশনায় রয়েছি আমি অর্থাৎ অনির্বাণ সাহা । আর আমার ভাবনাকে সর্বখন লালন করে ও সঠিক পথের দিশা দেখিয়ে চলেছে আমাদের এই তথ্যচিত্রের মূল উপদেষ্টা শ্রী অজিত মুখোপাধ্যায় মহাশয় । আর অবশ্যই যাকে ছাড়া এই তথ্যচিত্রটি ভাবনাটা ভাবনাতে থেকে যেত, কোনদিন বাস্তবায়িত হতো না তিনি হলেন আমারই বন্ধু শ্রী কৌশিক ভক্ত । তাঁরই নির্দেশনায়, হাতের জাদুতে, চোখের দৃষ্টিতে চন্দননগর শহরের বিভিন্ন দিক ক্যামেরা লেন্স বন্দী হয়েছে এবং  অক্লান্ত পরিশ্রমে তারই হাতের সংকলনের পারদর্শিতায় এই তথ্যচিত্রটি আজ বাস্তবায়িত হয়েছে । আর এই তথ্যচিত্রে সাথে বিভিন্ন সময় বিভিন্নভাবে যুক্ত হয়েছেন আরও অনেকে তারা হলেন যথাক্রমে শ্রী পরিক্ষিত চক্রবর্তী, কুমারী অর্পিতা শীল, শ্রীমতি হৈমন্তী দাস, ডক্টর ভাস্কর দাস, শ্রীমতি সুকন্যা দাস, শ্রী শুভদীপ চক্রবর্তী, কুমারী কস্তুরী বোস এবং আরো অনেকে । 
আর শহরের বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে অধ্যাপক বিশ্বনাথ বন্দ্যোপাধ্যায়,  ইতিহাস অনুসন্ধানী শুভ্রাংশু কুমার রায়, সত্যজিৎ রায় অনুসন্ধানী দেবাশিস মুখোপাধ্যায়, চন্দননগর হেরিটেজের দিরেক্টর কল্যাণ চক্রবর্তী, অনিরুদ্ধ সিকদার, প্রবর্তক আপনালয় children's হোমের বর্তমান সম্পাদক শ্রী প্রদীপ ব্যানার্জিও  তাদের সুচিন্তিত মতামত ও বিভিন্ন তথ্য দিয়ে আমাদের এই তথ্যচিত্রটিকে বাস্তবায়িত করতে সহায়তা করেছেন । অজিত মুখোপাধ্যায় - তিনি হলেন চন্দননগর শহরের একজন প্রবীণ নাগরিক, একজন ক্ষেত্রসমীক্ষা এবং চন্দননগরের বুকে শান্তিনিকেতন এর আদলে চালু হওয়া বসন্ত উৎসব "রাঙিয়ে দিয়ে যাও" এর প্রবক্তা

জানা অজানা চন্দননগরের ভিডি সিরিজে যা যা  দেখবেন :

-- চন্দননগর শহরের ইতিহাস, ভূগোল নামকরণের বিতর্ক ও ফরাসিদের আগমনী
-- চন্দননগরের বিশিষ্ট ব্যক্তিদের বাড়ি
-- চন্দননগরের ধর্মালয় (মন্দির, মসজিদ, চার্চ) 
-- শিক্ষা প্রতিষ্ঠান 
-- স্বাস্থ্য প্রতিষ্ঠান
-- চন্দননগরের জলভরা মিষ্টির ইতিহাস
-- দেশীয় স্থাপত্য
-- বিদেশী স্থাপত্য 
-- বিপ্লবী আন্দোলন 
-- জগদ্ধাত্রী পূজা 
-- ক্রীড়াক্ষেত্রে চন্দননগর
-- রাসবিহারী বসু ও চন্দননগর
-- আরও অনেক কিছু..... 

তাদের নতুন ভিডি দেখতে পাবেন নীচের লিঙ্কে👇