মাদ্রাসা পরীক্ষায় সেরা মালদহের সাদিয়া - Pralipta


এ.কে.এম.সোহাগ, কলকাতা, ২৪ জুলাই : এদিন মাদ্রাসা বোর্ডের পরীক্ষার ফল প্রকাশ করা হল। মাধ্যমিকের মত এই পরীক্ষাতেও পাশের হার একশো শতাংশ। শুক্রবার একই সঙ্গে এই বছরের আলিম এবং ফাজিলেরও ফল প্রকাশ করেন পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদের সভাপতি আবু তাহের কামরুদ্দিন। তিনি বলেন, ‘‘এ বার কোনও মেধা তালিকা প্রকাশ হয়নি।’’

আর এবারে মাদ্রাসার সেরা হল মালদহের সাদিয়া সিদ্দিকা। ৮০০ - এর মধ্যে তার প্রাপ্ত নম্বর ৭৯৭। মালদহের সুজাপুর নয়মৌজা সুবহানিয়া হাই মাদ্রাসার ছাত্রী সে। মাদ্রাসার প্রধান শিক্ষক মহম্মদ আদিল হোসেন বলেন, ‘‘সাদিয়া বরাবরই ক্লাসে প্রথম হত। আমার বিশ্বাস, পরীক্ষা হলে রাজ্যের মেধা তালিকায় এমনই জায়গায় সাদিয়া থাকত।’’ সাদিয়ার বাবা সুজাপুরের বালুপুর প্রাইমারি স্কুলের শিক্ষক। এতদিন বাবার কাছেই সব বিষয় পড়ত সাদিয়া, শিক্ষক ছিল শুধু ইংরেজিতে। সাদিয়ার বাবার বক্তব্য, "মেয়ে যত দূর পড়তে চায়, তিনি পড়াবেন।"

একত্রিশ বছর আগে সাদিয়ার বাবা মহম্মদ রুহুল ইসলাম মাদ্রাসা বোর্ডের মাধ্যমিক পরীক্ষায় নবম হয়েছিলেন এই মাদ্রাসা থেকেই। সে ভবিষ্যতে কী হতে চায়? এ বিষয়ে সাদিয়া বলেন, সে স্ত্রী রোগ বিশেষজ্ঞ হতে চায়। আর হ্যাঁ, সাদিয়া মনে করে, ছাত্রীর পরিচয় সে নিজে, ধর্ম দিয়ে তার কোনও পরিচয় হয় না। সবকিছুর ঊর্ধ্বে সে একজন শিক্ষার্থী, যার কোন ধর্মীয় পরিচয় হয় না।