চুয়াত্তরে পা ত্রিবর্ণরঞ্জিত পতাকা, ইতিহাসের পাতায় ফিরে দেখা - Pralipta


সূর্যা দাস, কলকাতা, ২২জুলাই : বহুকাল ধরে দেশের সংস্কৃতি, ঐতিহ্যকে বহন করে আসছে জাতীয় পতাকা। স্বাধীন ভারতে প্রথমবার পতাকা উত্তোলিত হয় ১৫ই অগাস্ট ১৯৪৭সালে। কিন্তু পূর্বেকার ইতিহাস অনেকের কাছেই অজানা। আজ ২২শে জুলাই, এ দিনেই ১৯৪৭ সালে ভারতীয় গণ পরিষদে বর্তমান রূপে গৃহীত হয় ত্রিবর্ণরঞ্জিত পতাকা। এই পতাকায় গোটা ভারতবাসীর আবেগ জড়িয়ে।

১৯৪৭ সালের ২২শে জুলাই গণ পরিষদে গৃহীত হওয়ার পর এটি ডমিনিয়ন অফ ইন্ডিয়ান অফিসিয়াল ফ্ল্যাগ হিসেবে চিহ্নিত হয়। অন্য মাত্রায় মর্যাদা পায় গণতন্ত্রে। এই ত্রিবর্ণরঞ্জিত-র ডিজাইন করেছিলেন পিংগলি ভেংকাইরা। উপরে গেরুয়া, মাঝে সাদা, নীচে সবুজ, মাঝখানে গাঢ় নীল রঙের অশোক চক্র। ভারতবাসীর গর্ব এই ত্রিবর্ণরঞ্জিত পতাকা।

খাদি উন্নয়ন ও গ্রামীন শিল্প কমিশনের হাতে অধিকার আছে পতাকা উৎপাদনের। তারা এই দায়িত্ব দিয়ে থাকে আঞ্চলিক সংস্থাগুলিতে। এছাড়া ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডাডর্স থেকে ঠিক করা হয় প্রস্তুত করার নিয়ম, মাপ ও অন্যান্য বৈশিষ্ট্যগুলো। অন্যদিকে ভারতীয় 'পতাকা বিধি' আছে পতাকার ব্যবহারের নিয়মকানুন কেন্দ্র করে। আইন অনুসারে সাধারণতন্ত্র দিবস, স্বাধীনতা দিবস ও অন্যান্য জাতীয় দিবস ছাড়া পতাকা উত্তোলনে ছিল নিষেধাজ্ঞা। ফের ২০০২ সালে নবীন জিন্দলের আবেদনে অন্যান্য দিনেও পতাকা ব্যবহারের অনুমতি দেয় সুপ্রিম কোর্ট। সংশোধন করা হয় পতাকাবিধি, ২০০৫সালে।